কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা ২০২৪ জানুন | Krishak bandhu Payment Update 2024

Krishak Bandhu স্কিম হল, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সরকার কতৃক কৃষক এবং তাদের পরিবারের সুবিধার জন্য চালু করা একটি সামাজিক নিরাপত্তা প্রকল্প। এই স্কিমের উদ্দেশ্য হল কৃষক এবং তাদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা যেটা কোনো অপ্রত্যাশিত ঘটনা, আয়ের ক্ষতি বা অন্য কোনো প্রতিকূল পরিস্থিতি ঘটায়।

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা । কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে। Krishak Bandhu next instalment Date 2024। কৃষক বন্ধু পেমেন্ট ডেট 2023। Krishak Bandhu Payment Date 2024।কৃষক বন্ধু স্টেটাস চেক ২০২৩ । Kisok Bondhu 2023 | kisok bondhu status check online west bengal. কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা ২০২৩

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা ২০২৩ : পশ্চিমবঙ্গের কৃষি বন্ধুদের এই প্রকল্পের নতুন শীতকালীন টাকা ডিসেম্বর ২০২৩ অর্থাৎ রবি শস্যের টাকা দেওয়া শুরু করেছে। এই নিয়ে জানতে যদি এই লেখাটি পড়ছেন তাহলে, আজ আপনি কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা বিস্তারিত জানতে পারবেন।

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা

পশ্চিমবঙ্গের 77লক্ষ 88 হাজার 998 জন এই কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা পেয়েছেন এবং নতুন করে আরও কৃষক বন্ধু হচ্ছে । কৃষকদের ব্যাঙ্ক একাউন্ট এ রবি শস্যের টাকা পাঠানোর কাজ শুরু হয়ে গিয়েছে। ২০২৩ বর্ষাকালীন টাকার জন্য এবারে 2385 কোটি টাকা কৃষক বন্ধুদের ব্যাঙ্ক একাউন্ট এ কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাঠানো হয়েছে এবারে শীতকালীন টাকা দেওয়া শুরু করেছে কৃষি বিভাগ।

কৃষক বন্ধু টাকা কবে পাবেন ২০২৪।

পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগ রবি শস্যের চাষের শেষ বার কিস্তি ১২ ডিসেম্বর ২০২৩ থেকে টাকা দেওয়ার কাজ শুরু করেছে।

তাই চাষী বন্ধুরা আপনারা আপনাদের কৃষক বন্ধু স্টেটাস চেক করে নিন (কিভাবে স্টেটাস চেক করবেন বিস্তারিত নিচে আমরা বাংলায় আলোচনা করে নিয়েছি ) । স্টেটাস এ টাকা ঢুকলে transation success দেখাবে।

যদি কারো টাকা না ঢুকে থাকে তাহলে কিছুদিন অপেক্ষা করুন, আপনাদের এই কিস্তির টাকা ঢুকবে খুব তাড়াতাড়ি।

Krishak Bandhu Payment Date 2023: প্রিয় কৃষক চাষী বন্ধু, আপনাদের কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Prakalpa) টাকা দেওয়ার তারিখ বা কোন মাসে এবারের টাকা ডুকবে তাই নিয়ে নিচে বলা হলো ।

কৃষক বন্ধু টাকা ঢুকছে কিনা তা জানার আগে জানতে হবে এই প্রকল্পের টাকা কতদিন পর পর দেওয়া হয় ।

আপনারা সকলেই জানেন যে ৬ মাস পর পর এই প্রকল্পের টাকা দেওয়া হয় ।
Kharif season ও Rabi season এই দুই মরসুমে এই প্রকল্পের টাকা দেওয়া হয় ।
Kharif season ও Rabi season টাকা দেওয়ার সময় নিয়েই আজকে আপনাদের কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো।

Rabi season Krishak Bandhu Instalment 2023 Date :

রবি শস্যের জন্য কৃষক বন্ধুর টাকা অক্টোবর ২০২২ থেকে মার্চ ২০২৩ এর মধ্যেই দেওয়া হয়েছে।

শীতকালীন সময়ে কৃষক বন্ধুরা যে সমস্ত চাষ করেন, তাদেরকে আর্থিক সহযোগিতা করার জন্য পশ্চিমবঙ্গ সরকার প্রতিবছর দুই কিস্তিতে মোট 10000 টাকা দেওয়া দেয়।

Kharif season Krishak Bandhu Installment 2023 Date April – September :

খারিফ শস্যের জন্য কৃষক বন্ধুর টাকা দেওয়া হয় এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে। বর্ষাকালীন ফসল যা বর্ষাকালে বৃষ্টির জলের উপর নির্ভর করে চাষ করা হয় ( ধান, পাট, ভুট্টা, আখ, জোয়ার, বাজরা, কার্পাস) ইত্যাদি ফসলের জন্য পশ্চিমবঙ্গ সরকার কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে প্রতিবছর সর্বোচ্চ ১০০০০ হাজার টাকা দেওয়া হয় রবি ও খারিফ শস্যের জন্য দুইটি কিস্তিতে।

Krishak Bandhu Status Check 2023. কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করার পদ্ধতি –

Google এ কৃষক বন্ধু প্রকল্প লিখে সার্চ করুন। তারপর Krishak Bandhu Official Website – www.krishakbandhu.net ওয়েবসাইটি আপনার মোবাইলে ওপেন করুন।

তারপর “নথিভুক্ত কৃষকের তথ্য” অপসন এ ক্লিক করতে হবে।

এবারে একটি নতুন পেজ ওপেন হবে যেখানে আপনার ভোটের কার্ডের নং টি লেখার জায়গা থাকবে, সেখানে তা সঠিক ভাবে লিখুন।

তারপর i’m not a robot এ ক্লিক করুন।

সর্বশেষে Search এ ক্লিক করুন।

এবারে আপনার কৃষকবন্ধুর স্ট্যাটাস চলে আসবে।

Krishak Bandhu Taka : কৃষক বন্ধুর টাকা ঢুকছে কিনা কিভাবে জানবেন চলুন জানা যাক ।

কৃষক বন্ধু টাকা আপনার যে ব্যাঙ্ক একাউন্ট ঢুকে সেই ব্যাংকে গিয়ে চেক করুন শেষ কিস্তিটি কবে ঢুকেছে ।
এছাড়া আপনার ব্যাঙ্ক একাউন্টটি যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার সেই মোবাইলে এ ম্যাসেজ চেক করে দেখুন টাকা ঢোকার sms এসেছে কিনা।
কৃষক বন্ধুর টাকা ঢুকছে কিনা অনলাইনে দেখতে পারবেন krishakbandhu.net ওয়েবসাইট মাধ্যমে ।
খারিফ শস্যের কিস্তি অর্থাৎ বর্ষাকালীন ফসলের জন্য কৃষক বন্ধুর টাকা এপ্রিল থেকে দেওয়া শুরু হয় ।
রবি শস্যের কিস্তি অর্থাৎ শীতকালীন ফসলের কৃষক বন্ধুর টাকা অক্টোবর

কিছু প্রশ্ন কৃষক বন্ধু টাকা নিয়ে

প্রশ্নঃ কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা?

উত্তর : আপনি যদি জানতে চান যে কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকছে কিনা, তাহলে আপনাকে অনলাইনে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করতে হবে। যদি Transaction Successful লেখাটি দেখতে পান তাহলে ব্যাঙ্ক একাউন্ট টি চেক করবেন টাকা ঢুকবে।

প্রশ্ন : কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে?
উত্তর : কৃষক বন্ধু প্রকল্পের টাকা মে থেকে জুন মাসে খারিফ শস্যের টাকা (বর্ষাকালীন চাষ ) এবং অক্টোবর থেকে এপ্রিল রবি শস্যের টাকা দেয়া হয়ে থাকে।

প্রশ্নঃ কৃষক বন্ধু টাকা কবে ঢুকবে ২০২৩?

কৃষক বন্ধু টাকা ২০২৩ রবি মরসুমের কিস্তি আর কিছুদিনের মধ্যেই ডুকবে। বর্ষাকালীন কিস্তি ঢুকে গিয়েছে ব্যাঙ্ক একাউন্ট চেক করে নিন ।

প্রশ্নঃ নতুন কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা?

নতুন কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকছে, তাই আপনি আপনার ব্যাঙ্ক একাউন্টটি চেক করে দেখুন অথবা মোবাইল এ দেখুন কোনো টাকা ডিপোজিট এর sms এসেছে কি না ।
প্রশ্নঃ পরবর্তী কৃষক বন্ধু টাকা কবে ডুকবে?

পরবর্তী কৃষক বন্ধু টাকা রবি মরসুমের কিস্তি সেপ্টেম্বর ২০২৩ থেকে ঢুকতে শুরু হবে অর্থাৎ ভাদ্র-অশ্বিন মাসে কৃষক বন্ধু টাকা কবে ডুকবে।


কৃষক বন্ধু টাকা ঢুকছে কি না চেক করতে আপনার ব্যাঙ্ক একাউন্টটি চেক করে দেখুন নতুন কিস্তির টাকা ঢুকছে কি না । এছাড়া আপনি krishakbandhu.net ওয়েবসাইট ভোটার কার্ড দিয়ে দেখতে পারবেন Transaction এর স্তিতি ।

উপসংহার:

কৃষক বন্ধু টাকা হল সরকারি অনুদান কৃষকদের জন্য। এই টাকা পাওয়ার জন্যে নির্দিষ্ট কোনো সময় নেই। একমাত্র উপায় সময়ের সঙ্গে সঙ্গে আপনাকেও আপডেট থাকতে হবে। আপনি যদি কৃষক বন্ধু টাকা পাওয়ার জন্যে যোগ্য কিংবা আপনারা যদি প্রথম কিস্তি টাকা ঢুকে গিয়ে থাকে তাহলে আপনি নিশ্চিন্তে থাকুন সময় মতো টাকা ঢুকে যাবে।

ধন্যবাদ 🙏

মন্তব্য করুন