প্যানজিয়া ও প্যানথালাসা কি? মহিসঞ্চরণ মতবাদের গুরুত্ব আলোচনা কর। About Pangea and Panthalasa in Bengali

প্যানজিয়া কি?

প্রায় ৩০ কোটি বছর আগে পৃথিবীর সমস্ত স্থলভাগ একটা বিশাল ভূখণ্ড রূপে অবস্থান করতো। তাকে বলে প্যান জিয়া।

প্যানথালাসা  কি?

প্রায় ৩০ কোটি বছর আগে পৃথিবীর সমস্ত স্থলভাগ একটা বিশাল ভূখণ্ড রূপে অবস্থান করতো আর চারিদিকে ছিল বিরাট মহাসাগর যাকে বলা হয় প্যানথালাসা।

Pangea and Panthalasa

মহীসঞ্চরণ মতবাদের গুরুত্ব:

ওয়েগনার এর মতবাদের যথেষ্ট সমালোচনা হলেও এই মতবাদের তাৎপর্য নিয়ে পরবর্তী সময়ে বিভিন্ন বিজ্ঞানীরা যেসব যুক্তি উত্থাপন করেন সেগুলি খুবই গুরুত্বপূর্ণ। যেমন –

1.ভঙ্গিল পর্বতের গঠন:

ওয়েগনার এর এই মতবাদ পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ভঙ্গিল পর্বত সৃষ্টির ক্ষেত্রে ব্যাখ্যা দিতে সক্ষম। টেথিস সাগরে সঞ্চিত পলিরাশি অগ্রসরমান গন্ডো – আনাল্যান্ড ও আঙ্গার ল্যান্ড এর চাপের ফলে বলিত হোয়ে হিমালয় পর্বতের সৃষ্টি হয়েছে।

2.মেরুপ্রদেশ ও নিরক্ষরেখা র পরিবর্তন:

ওয়েগ নারের মতবাদে যে মেরু সঞ্চালনের কথা বলা হয়েছে তা বর্তমানে বিভিন্ন বিজ্ঞানিমহলে মেনে নিয়েছেন। কারণ, বর্তমানে পুরাচুম্বকিয় তথ্যাদি বিশ্লেষণ করে দেখা গেছে যে পৃথিবীর মেরু অঞ্চল দুটি এখন যেখানে রয়েছে অতীতে সেখানে ছিল না। এর ফলে নিরক্ষরেখা র ও পরিবর্তন ঘটে।

3. জলবায়ুর পরিবর্তন:

পৃথিবীর নাতিশীতোষ্ণ অঞ্চলে বিশেষ করে উত্তর আমেরিকা ও ইউরোপের বিভিন্ন অঞ্চলে যে বিপুল পরিমাণে কয়লার সঞ্চয় রয়েছে তা সম্ভব হয়েছে কর্বনিফেরাস যুগে এই অঞ্চলে নিরক্ষীয় জলবায়ু অবস্থানের কারণে। এর সঙ্গে সঙ্গে প্লিস্টোসিন যুগের হিমবাহের সম্পর্কেও তিনি যে মতবাদ দেন তা বর্তমানে মেনে নেওয়া হোয়েছে।

Conclusion:

পরিশেষে বলা যায়, ওয়েগনরের স্থলভাগ ও জলভাগের অবস্থানগত পরিবর্তন একটা ভিত্তিপ্রস্তর এর মতো কাজ করেছে এবং পরবর্তী সময়ে এই ভিত্তিকে ধরেই বিভিন্ন বিজ্ঞানীরা প্রকৃত তথ্যে উপনীত হতে পেরেছেন।

 

“প্যানজিয়া ও প্যানথালাসা কি? মহিসঞ্চরণ মতবাদের গুরুত্ব আলোচনা কর। About Pangea and Panthalasa in Bengali”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন