Aadhaar Card Mobile Verification | আধার কার্ড মোবাইল নম্বর চেক করার সহজ উপায়

আপনার আধার কার্ডে মোবাইল নম্বর চেক করতে চাইলে মানে আপনার আধার কার্ডে আপনার মোবাইল নম্বর লিংক করা রয়েছে কিনা আপনি তা জানতে পারবেন আপনার নিজের মোবাইলের মাধ্যমে।

আধার কার্ড:

Aadhaar হলো একটি 12 সংখ্যার ব্যক্তিগত আইডি বিশেষ। যা ভারত সরকারের পক্ষ থেকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা প্রদান করা হয়। এই সংখ্যা ভারতের একটি ব্যক্তির পরিচয় এবং ঠিকানা হিসেবে কাজ করে।

আধার কার্ড ও মোবাইল নম্বর সম্পর্ক:

আপনার আধার কার্ডে আপনার মোবাইল নম্বর যোগ না থাকলে আপনি নানা রকমের সমস্যার মুখোমুখি হতে পারেন। বর্তমান আধুনিক পৃথিবীর সঙ্গে আমাদের নিজেদের দেশ হয়ে উঠেছে আধুনিক। আর এই আধুনিক দেশে আধুনিক জীবন যাপনের জন্য আপনাকে থাকতে হবে সব সময় আপডেট। এখন প্রায় সব কিছুই ধীরে ধীরে ডিজিটাল হয়ে উঠছে। আপনি বাড়িতে বসে মোবাইলে অর্ডার করলেই পৌঁছে যাচ্ছে আপনার প্রয়োজনীয় জিনিস। অনুরূপভাবে টাকা পয়সাও হয়ে গিয়েছে ডিজিটাল। UPI যেমন Phonepe Googlepe মাধ্যমে অনায়াসে পাঠানো যায় টাকা। শুধু আধুনিক জীবন কাটালে কিংবা আধুনিক প্রযুক্তির লাভ নিলে হবেনা সেইসঙ্গে নিজেকে সতর্ক থাকতে হবে নানা রকম নিরাপত্তার জন্য। আধার কার্ড শুধু পরিচয় পত্র নয় এটি এখন আপনার ডিজিটাল পরিচয় বললে  কিন্তু কম বলা হবেনা। যেকোনো ধরনের ডিজিটাল কাজে যে কাজে আধার কার্ডের প্রয়োজন সেই কাজে আপনার মোবাইল নম্বরও প্রয়োজন OTP রিসিভ করার জন্য। উদাহরণস্বরূপ যদি আপনি আপনার PF (Provident fund) টাকা তুলতে চান তাহলে আপনার মোবাইলে OTP আসবে আপনার আধার কার্ডের সঙ্গে যুক্ত করা মোবাইল নম্বরে।

আধার কার্ড মোবাইল নম্বর চেক করার পদ্ধতি:

  • আপনি google সার্চে গিয়ে লিখুন UIDAI
  • সবার ওপরে যে ওয়েবসাইট আসবে (uidai.gov.in) ওটাতে ক্লিক করুন।
  • অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে My Aadhaar সেকশনে যান।
  • My Aadhar সেকশনে ভেরিফাই মোবাইল/ ইমেইল অপশনটিতে ক্লিক করুন।
  • তারপরে আপনার আধার নম্বর মোবাইল নম্বর এবং উপযুক্ত ক্যাপচা দিয়ে Send OTP অপশনটিতে ক্লিক করুন।
  • যদি আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক থাকে ওপরে সবুজ রঙের ম্যাসেজ দেখাবে।
  • যদি না লিংক থাকে লাল রঙের ম্যাসেজ দেখতে পাবেন।

ওপরে উল্লেখ করা ওয়েবসাইটে (uidai.gov.in) গিয়ে আপনি আপনার শুধু মোবাইল নম্বর ভেরিফিকেশন নয় আরও অনেকগুলো আধার কার্ডের কাজ নিজে থেকে করতে পারবেন। যেমন, যদি আপনার নাম ঠিকানা কিংবা ডেট অফ বার্থ ভুল থাকে আপনার আধার কার্ডে তাহলে আপনি নিজে নিজেই সংশোধন করতে পারবেন। তবে নিজে থেকে কোনোরকম আধার সংশোধনের জন্য অবশ্যই আপনার মোবাইল নম্বর যোগ থাকতে হবে আপনার আধার কার্ডে

Important Links:

আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক 👉  uidai.gov.in

আরও পড়ুন👇

বাড়িতে বসে হাতের কাজ করে ইনকাম করার সহজ ১০ টি উপায়

Affiliate Marketing কি? উদাহরণ|Affiliate Marketing কিভাবে শুরু করবো? লাভ কতো হবে?

How to earn money from Youtube? জেনেনিন 10 টি উপায় (40k – 1L/ প্রতি মাস)

Conclusion:

আধার কার্ড সংশোধন, আধার কার্ডে মোবাইল নম্বর চেক, এইসব যেমন অনেকের কাছে খুবই সাধারণ ব্যাপার আবার অনেকের কাছে অজানা। স্মার্ট বাঙালি ওয়েবসাইটের প্রয়াস হলো সবাইকে ডিজিটাল এবং সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে সাহায্য করা। আজকের এই লেখাটিতে আপনি জানতে পারলেন কিভাবে আধার কার্ডে মোবাইল নম্বর চেক করবেন। লেখাটি আপনার কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানান।

 

মন্তব্য করুন