কৃষ্ণা-গোদাবরী অববাহিকায় সমুদ্র থেকে প্রথম তেল উত্তোলন ভারতের | Krishna Godavari basin oil production in Bengali

নতুন বছরের শুরুতেই পাওয়া গেলো দূর্দান্ত সুখবর। গত ৭ জানুয়ারি ২০২৪ অন্ধ্রপ্রদেশের কাকিনাড়া উপকূল থেকে ৩০ কিলোমিটার দূরে ONGC একটি প্রকল্প থেকে প্রথম বার তেল (Fresh Oil Extraction) উত্তোলন করল ভারত। এদিন সেই খবর জানিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী হরদীপ সিংহ পুরি (Union Minister Hardeep Singh Puri)।

Oil Minister বলেছেন – “আমরা আশা করছি যে, 2024 সালের জুন মাস থেকে প্রতিদিন 45,000 ব্যারেল তেল উৎপাদন করতে পারব, যা হবে আমাদের মোট তেল উৎপাদনের ৭% এবং গ্যাস উৎপাদনের ৭%”

অঘরকর গবেষণা প্রতিষ্ঠানের (Agharkar Research Institute) মুকপ্রবন্ধে বলা হয়েছে যে, কৃষ্ণা-গোদাবরী উপকূল এক শক্তিশালী প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার হিসেবে চিহ্নিত হয়েছে। অনুমান অনুযায়ী, কৃষ্ণা-গোদাবরী উপকূলে অবস্থিত মিথেনের পরিমাণ পৃথিবীবর্তী সর্বমোট Fossil সঞ্চিতির থেকেও বেশি।

তেল এবং প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ONGC) নেতৃত্বের অত্যন্ত দেরী হয়ে যাওয়া কৃষ্ণা গোদাবরী অববাহিকায় বঙ্গোপসাগরে প্রবল গভীর সাগর প্রকল্প থেকে তেল উৎপাদন শুরু হয়েছে, কোম্পানি জানিয়েছে।

ONGC শুরু করেছে ক্লাস্টার-2 প্রকল্প থেকে KG-DWN-98/2 ব্লক থেকে উৎপাদন এবং তাদের ধীরে ধীরে উৎপাদন বাড়াতে  থাকবে।”

KG-DWN-98/2 বা KG-D5 ব্লকটি কৃষ্ণা গোদাবরী বেসিনে রিলায়ান্স ইন্ডাস্ট্রিজের KG-D6 ব্লকের পাশে অবস্থিত, এবং এটি একধরনের আবিষ্কারগুলি আছে যা ক্লাস্টারে সংযোজিত হয়েছে। এটি বঙ্গোপসাগরে গোদাবরী নদী ডেল্টার অফশোরে অবস্থিত।

তেলের খোঁজ পাওয়া এই সুখবর বলে দিচ্ছে যে, ONGC-এর সার্বভৌম তেল এবং গ্যাস উৎপাদন 11% এবং 15% বৃদ্ধি পাবে, এটি একটি বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ক্লাস্টার-2 তেল উৎপাদনটি নভেম্বর 2021 সালে শুরু হত কিন্তু কোভিড প্যানডেমিকের কারণে দেরি হয়েছিল।

ONGC একটি ফ্লোটিং ভেসেল আরমাডা স্টার্লিং-V ভাড়া করেছে, যার মালিক 70% মালয়েশিয়ার বুমি আরমাডা এবং 30% শাপুরজি পাল্লনজি অয়েল এন্ড গ্যাস (এসপিওজি)। এটি সমুদ্রপ্রদেশের নীচে থেকে তেল উৎপাদন করতে ব্যবহৃত হচ্ছে।

FPSO (ফ্লোটিং প্রোডাকশন, স্টোরেজ এবং অফলোডিং ভেসেল) আরমাডা স্টার্লিং-V এখন তেল প্রাপ্ত করতে অপেক্ষা করছে এখন পর্যন্ত, যা 2022 সালের 27 ডিসেম্বরে কানেক্ট করা হয়েছিল।

ONGC পূর্বে ক্লাস্টার-2 তেলের প্রথম সময়সীমা হিসেবে মে 2023 তারিখ নির্ধারণ করেছিল, যা পরে আগস্ট 2023 থেকে পিছিয়ে সেপ্টেম্বর 2023 থেকে অক্টোবর 2023 এবং শেষমেশ ডিসেম্বর 2023 এর দিকে সুস্পষ্ট হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও এটি একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন হিসেবে উল্লেখ্ করেছেন।

 

মন্তব্য করুন